Saturday, September 15, 2018

***শ্রীমতি রাধারানী কে??***

***শ্রীমতি রাধারানী কে??***

শ্রীমতি রাধারানী কে??
======================================
শ্রীমতি রাধারানী ভগবান শ্রীকৃষ্ণের অদিশক্তি। অর্থাৎ ভগবান শ্রীকৃষ্ণ আর রাধারানী দুইজনেই এক। ভগবান শ্রীকৃষ্ণ লীলারস আস্বাদন করার জন্য দুই দেহ ধারন করেছেন। ব্রক্ষবৈবর্ত পুরানে বর্নিত আছে ভগবান শ্রীকৃষ্ণ নিজেকে আনন্দ প্রদানের জন্য নিজের বাম অংশ থেকে শ্রীরাধাকে সৃষ্টি করেছেন।
=========================================

             *********শ্রীমতী রাধারাণী ******               

=============================================
‘শ্রীবৃহদ্গৌতমীয় তন্ত্রে’ শ্রীকৃষ্ণের উক্তি---
সত্ত্বং তত্ত্বং পরত্বঞ্চ তত্ত্বত্রয়মহং কিল।
ত্রিতত্ত্বরূপিনী সাপি রাধিকা মম বল্লভা॥
অর্থাৎ--- “আমি যেমন নিত্য আনন্দময় হয়ে বিশ্বের কার্য, কারণ ও ত্রিতত্ত্ব-স্বরূপ, তেমনই শ্রীরাধা নিত্য আনন্দময়ী হয়ে কার্য, কারণ স্বভাবস্থিতা।”


ভগবান শ্রীকৃষ্ণের আদিশক্তি শ্রীমতী রাধারাণী। শ্রীরাধা ও শ্রীকৃষ্ণের মধ্যে কোন পার্থক্য নেই, তাঁরা এক। কেবলমাত্র লীলারস আস্বাদন করার জন্য দুই দেহ ধারণ করেছেন। ব্রহ্মবৈবর্ত পুরাণে বর্ণিত আছে, ভগবান শ্রীকৃষ্ণ নিজেকে আনন্দ প্রদান করার জন্য নিজের বাম অংশ থেকে শ্রীরাধাকে সৃষ্টি করলেন। শ্রীমতী রাধারাণী আদিশক্তি রূপে জগতে খ্যাত হয়ে তাঁর নিজের চিৎশক্তির বলে অসংখ্য গোপী ও লক্ষ্মীদেবীদের শ্রীকৃষ্ণের প্রীতিবিধান করার জন্য সৃষ্টি করেছেন।  ভগবান শ্রীকৃষ্ণ ও শ্রীমতী রাধারাণী
 সমস্ত লীলা হচ্ছে প্রেমময়। 

আত্মেন্দ্রিয় প্রীতি-বাঞ্ছা তারে বলি, ‘কাম’।
কৃষ্ণেন্দ্রিয় প্রীতি-ইচ্ছা ধরে ‘প্রেম’ নাম॥ (শ্রীচৈতন্য চরিতামৃত)
“নিজের ইন্দ্রিয় তৃপ্তির বাসনাকে বলা হয় কাম, আর পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের ইন্দ্রিয়ের প্রীতিসাধনের ইচ্ছাকে বলা হয় প্রেম।”
শ্রীমতী রাধারাণীর অন্য একটি নাম 
 ‘"কাচিৎ’", অর্থাৎ যিনি শ্রীকৃষ্ণকে অখন্ড সুখ প্রদান করেন। “সর্বত্যাগ করি করে কৃষ্ণের ভজন।” দেহধর্ম, বেদ ধর্ম, লোক ধর্ম সব ত্যাগ করে কৃষ্ণের সেবা করেছিলেন। তবে এ তত্ত্ব সম্বন্ধে সকলে অবগত নয়।
শ্রীরাধাকৃষ্ণ ছাড়া জগতে আর কিছু নেই। এইভাবে সবই তাঁদের বিভূতি বলে জানবে। আমি শত কোটি সহস্র বছর ধরে বললেও শ্রীরাধারাণীর মহিমা বর্ণনা করতে সক্ষম হব না।”
শ্রীরাধারাণীর কৃপা ছাড়া শ্রীকৃষ্ণ গোবিন্দ চরণে ভক্তি লাভ অসম্ভব ।

No comments:

Post a Comment